Ads1

আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র জুমাতুল বিদা

সোহানা,সিলেট::
আজ ২৯ শে এপ্রিল রমজান মাসের সর্বশেষ জুমা। রমজানুল মোবারকের সর্বশেষ জুমা আমাদের মাঝে। 
আজকের দিনটি "জুমাতুল বিদা" নামে পরিচিত।  জুমাতুল বিদা জুমাতুল বিদার বাস্তবতা হচ্ছে নিজেকে আত্মজিজ্ঞাসার আয়নার সামনে দাঁড় করানো।আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) রমজানুল মোবারক এর শেষ দশকে বিশেষ গুরুত্বের সাথে ইতিকাফের আমল করতেন। 

পবিত্র কুরআনে শুক্রবারের নামাজের গুরুত্ব সম্পর্কে জড়ালো দিকনির্দেশনা দিয়ে, সব মুসলমানকে এই দিন মসজিদে একত্রিত হয়ে জুমার নামাজ আদায়ের তাগিদ প্রদান করা হয়েছে, 'হে মুমিনগণ! জুমআর দিনে যখন সালাতের জন্য আহ্বান করা হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের ধাবিত হও এবং ক্রয়-বিক্রয় ত্যাগ করো। এটাই তোমাদের জন্য শ্রেয়, যদি তোমরা উপলব্ধি করো। '(সূরা আল-জুমুআ, আয়াত :৯)

নানা কারণে মুসলমানদের কাছে জুমাতুল বিদার গুরুত্ব অনেক।  রমজান মাসের ফজিলত সম্পর্কে হাদিস আছে, হযরত আবু হুরায়রা (রা.)  বলেছেন রাসূল( সা.)  এরশাদ করেছেন, 'যখন রমজান মাস আসে  আসমানের দরজা গুলো খুলে দেওয়া হয় এবং দোযখের দরজা গুলো বন্ধ করে দেয়া হয়।আর শয়তানকে বন্দি করে রাখা হয়। (বুখারী মুসলিম)

 সারা বছরের মাঝে  রমজান মাস মুমিনদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং গুনাহ মাফের জন্য আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার সুবর্ণ সুযোগ।জুমাতুল বিদা মহিমান্বিত হওয়ার  একটি কারণ হলো এই দিন "আল- কুদস "দিবস। আল্লাহর নবী দাউদ (আ.) এর পুত্র হযরত সুলাইমান (আ.)জেরুজালেম নগর প্রতিষ্ঠা করেন। আল্লাহর মহিমা প্রচার সেখানে পূর্ণ নির্মাণ করেন মুসলমানের প্রথম কিবলা মসজিদ" আল আকসা"।মসজিদুল আকসা পুনরুদ্ধারের দাবিতে আল-কুদস দিবস হিসেবেও দিনটি পালিত হয়। ইসলাম ধর্মাবলম্বীরা দিনে জুমার নামাজে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন এবং ইবাদত-বন্দেগি করেন।
 
প্রতিবছরের মতো এবারও জুমাতুল বিদা উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অতিরিক্ত মুসল্লিদের নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।


জাফলং নিউজ/ডেস্ক/এফএস/এস